Ayodhya Verdict: রাম জন্মভূমির দর্শন করতে গুরু নানাক দেব গেছিলেন অযোধ্যাতে -সুপ্রিম কোর্ট

Reading Time: 2 minutes

 

National ayodhya- verdict guru nanak dev also visited ayodhya to see ram janmabhoomi judge mentioned in judgment

national-ayodhya-verdict-guru-nanak-dev-also-visited-ayodhya-to-see-ram-janmabhoomi-judge-mentioned-in-judgment

RAM JANMA BHUMI : অযোধ্যার জমি সংক্রান্ত মামলায় বিচার করতে গিয়ে সুপ্রিম কোর্টের জজ শিখ ধর্ম গুরু গুরু নানক দেবের রাম জন্মভূমি দর্শনের কথা উল্লেখ করেছেন। সুপ্রিম কোর্ট বলেছেন গুরু নানাক দেভ রাম জন্মভূমি দর্শন করার জন্য সাল ১৫১০-১১ তে অযোধ্যা যাত্রাতে এসেছিলেন। গুরু নানক দেবের এই যাত্রার ফলে হিন্দুদের রাম জন্মভূমি সম্পর্কিত আস্থা এবং বিশ্বাস বল পায় কি এই অযোধ্যার ভূমি হলো রাম জন্মভূমি জন্মস্থান । সুপ্রিমকোর্ট বলেছেন জন্ম সাক্ষী নামক গ্রন্থে গুরুদেব অযোধ্যাতে শ্রী রাম জন্মভূমি দর্শনে এসেছিলেন তা উল্লেখ আছে।

প্রধান বিচারপতি রঞ্জন গোগোইয়ের নেতৃত্বে পাঁচ বিচারকের বেঞ্চ বলেছিল যে একজন বিচারক তাঁর বক্তব্যে গুরু নানক দেবের অযোধ্যা সফরকে উল্লেখ করেছিলেন। সেই বিচারক বলেছেন যে ভগবান রাম কোথায় জন্মগ্রহণ করেছিলেন সে সম্পর্কে কোনও সঠিক তথ্য নেই। তবে গুরু নানক দেবের রাম জন্মভূমি দেখার জন্য অযোধ্যা সফরের ঘটনায় স্পষ্ট যে ১৫২৮ সালের আগে রাম জন্মভূমি সেখানে উপস্থিত ছিল এবং ভক্তরা সেখানে যেতেন। বেঞ্চ এই পর্যবেক্ষণকারী বিচারকের নাম উল্লেখ করেনি।

গুরু নানক ১৫১০-১১-এ অযোধ্যা সফর করেছিলেন

ayodhya case judgement copy

 

এলাহাবাদ হাইকোর্টেও এই মামলার শুনানির সময়, চার নম্বর মামলার সাক্ষী শিখ ধর্মগ্রন্থের উল্লেখ করার সময় বলেছিলেন যে, গুরু নানক দেব রাম জন্মভূমি দেখার জন্য অযোধ্যা গিয়েছিলেন। তিনিও বলেছিলেন যে তাঁর অযোধ্যা সফরের সময় ছিল 1510-11। তাঁর বক্তব্যকে সমর্থন করে উল্লিখিত সাক্ষী বিভিন্ন তথ্য রেকর্ডে উপস্থিত তথ্য আদালতে পেশ করেছিলেন, যাতে গুরু নানক দেবের অযোধ্যা সফরের কথা উল্লেখ করা হয়েছিল।

 

national-ayodhya-verdict-guru-nanak-dev-also-visited-ayodhya-to-see-ram-janmabhoomi-judge-mentioned-in-judgment

 

ডাঃ সত্যেন্দ্র পাল সিংহ, শিখ ধর্মের চিন্তাবিদ এবং লেখকও বলেছেন যে অযোধ্যা শ্রী রামের সাথে চিহ্নিত। তিনি বলেছিলেন যে, নভেম্বরে অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত এবং করতারপুর করিডোরের উদ্বোধন আজ শুধু কাকতালীয় ঘটনা নয়, সত্যের প্রমাণ।

ডঃ সিংহের মতে, গুরু নানক দেব জি তাঁর ধর্মীয় সফরের সময় নোলকমত্তা, গোলার হয়ে জলপথে অযোধ্যা পৌঁছেছিলেন l তিনি বলেছিলেন যে গুরু নানক বহু দিন অযোধ্যাতে অবস্থান করেছিলেন এবং এখানে সাধুগণের সাথে ধর্ম নিয়ে আলোচনা করার সময় বলেছিলেন যে, অযোধ্যার বাসিন্দা শ্রী রাম চন্দ্রের সাথে স্বর্গে গিয়েছিলেন কারণ তাঁর শ্রী রাম চন্দ্রকে দেখার সৌভাগ্য হয়েছিল। এই সত্যটি প্রত্যয়িত জন্মবার্ষিকীতে উল্লেখ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »
error

Enjoy this blog? Please spread the word :)