শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ | শ্লোক | সারাংশ | PDF | mp3 Bangla Gita

শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ এবং গীতা শ্লোক, গীতা সারাংশ, গীতা অর্থ ব্যাখ্যা

Shrimad Bhagavad Gita Bengali mp3
– Wikimedia

বাংলা গীতা বা হিন্দু ধর্মের গীতা পাঠ কি হবে ?

bangla gita  গীতা হচ্ছে অনেকের দ্বারা পাঠ ( geeta in Bengali ) করা ভগবৎ-তত্ত্ববিজ্ঞান, এই গীতার মর্ম গীতা-মাহাত্ম্যে বর্ণিত হয়েছে। সেখানে বলা হয়েছে,  গীতা পাঠ ( bangla geeta path )  করলে হয় ভগবৎ-তত্ত্বদশী কৃষ্ণভক্তের তত্ত্বাবধানে হয়।আমাদের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে গীতার বিশ্লেষণ করা কখনই উচিত নয় বলে মনে করি। গীতার সঠিক অর্থ উপলব্ধি করার দষ্টান্ত ভগব্‌দ্গীতায় আমাদের সমনে তুলে ধরেছে অর্জুনের মাধ্যমে, যিনি স্বয়ং ভগবানের কাছ থেকে সরাসরিভাবে এই গীতার জ্ঞান লাভ করেছিলেন। অর্জুন ঠিক যেভাবে গীতার মর্ম উপলব্ধি করেছিলেন, ঠিক সেই দৃষ্টিভঙ্গি ও মনোবৃত্তি নিয়ে সকলেরই গীতা পাঠ ( bangla gita ) করা উচিত। তা হলে গীতার যথাযথ মর্ম উপলব্ধি করা সম্ভব। আমি এখানে গীতার প্রতিটি অধ্যায়ের গীতা পাঠ ওয়েব শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ আকারে তুলে ধরছি। শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ ক্ষেত্রে আমার কোন বাণিজ্যিক যোগ নেই । ভগবান শ্রী কৃষ্ণের বানীকে এই ( bengali gita  ) সকলরের কাছে পৌছাতে পারলে আমার এবং সকলের মঙ্গল।

পবিত্র গীতা পাঠের নিয়মাবলী জানুন

গীতা পাঠের আগে গীতা পাঠের নিয়ম জানা উচিৎ তাই এই পবিত্র গীতা পাঠের নিয়মাবলী জানতে এখানে ক্লিক করুন ।

জীবনে গীতার প্রয়োজন কতটুকু ?

গীতার মর্ম গীতা-মাহাত্ম্যে বর্ণিত হয়েছে। সেখানে বলা হয়েছে,  গীতা পাঠ ( bangla geeta path )  করলে হয় ভগবৎ-তত্ত্বদশী কৃষ্ণভক্তের তত্ত্বাবধানে হয়।আমাদের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে গীতার বিশ্লেষণ করা কখনই উচিত নয় বলে মনে করি। গীতার সঠিক অর্থ উপলব্ধি করার দষ্টান্ত ভগব্‌দ্গীতায় আমাদের সমনে তুলে ধরেছে অর্জুনের মাধ্যমে, যিনি স্বয়ং ভগবানের কাছ থেকে সরাসরিভাবে এই গীতার জ্ঞান লাভ করেছিলেন। অর্জুন ঠিক যেভাবে গীতার মর্ম উপলব্ধি করেছিলেন, ঠিক সেই দৃষ্টিভঙ্গি ও মনোবৃত্তি নিয়ে সকলেরই গীতা পাঠ ( bangla gita ) করা উচিত। তা হলে গীতার যথাযথ মর্ম উপলব্ধি করা সম্ভব। গব্‌দ্গীতা  পড়ার সময় আমরা দেখি, অন্য সমস্ত শাস্ত্রে যা কিছু আছে, তা সবই ভগব্‌দ্গীতায় আছে, উপরন্তু ভগব্‌দ্গীতায় এমন অনেক তত্ত্ব আছে যা আর কোথাও নেই। এটিই হচ্ছে গীতার মাহাত্ম্য এবং এই জন্যই গীতাকে সর্বশেষ্ঠ শাস্ত্র বলে অভিহিত করা হয়। গীতা হচ্ছে পরম তত্ত্বদর্শন, কারণ পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ নিজে এই জ্ঞান দান করে গেছেন।

গীতা পাঠের দেখার নিয়ম

গীতা পাঠ বা গীতা সারাংশ বাংলা দেখার জন্য আপানকে কিছু নির্দেশ পালন করলে আপনি সঠিক ভাবে গীতা মাহাত্ম্য দেখতে পারবেন। এখানে নিচে চ্যাপ্টার হিসাবে যেই ফাইলগুলো আছে সেখানে রাইট ক্লিক করে ওপেন করে  গীতার  শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ দেখুন  । জয় শ্রীকৃষ্ণ – শ্রীমদ্ভাগবত গীতা পাঠ বাংলা অনুবাদ দেখার পর নিচের কমেন্ট বক্সে কমেন্টে জয় শ্রী কৃষ্ণ লিখতে ভুলবেন না অনুগ্রহ করে ।

শ্রীমদ্ভাগবত গীতা ভগবান উবাচ ( গীতা পাঠের mp3 Download  করতে এখানে কিল্ক করুন )

শ্রীমদ্ভাগবত গীতা PDF Download করতে এখানে ক্লিক করুন

গীতার সকল অধ্যায় সমূহ ক্লিক করুন

Leave a Comment